ভারত ক্রিকেট বোর্ডকে লাস্ট ওয়ার্নিং দিলো আইসিসি

বেশ কয়েক বছর ধরে আইসিসি এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের মধ্যে দ্বন্দ্ব রয়েছে। এর আগেও বেশ কয়েকবার সংবাদের শিরোনাম হয়েছে আইসিসি এবং ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে এবার ভারতীয় ক্রিকেট বোর্ডকে শেষবারের মতো কড়া হুঁশিয়ারি দিয়েছে আইসিসি।

শুধু তাই নয় আগামী বছরে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নেয়ার হুমকি দিয়েছে আইসিসি। এই তথ্য জানিয়েছে জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো। ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদনে জানায়, আইসিসি এবং বিসিসিআই গত দুইমাস ধরে নিজেদের মধ্যে ইমেইল চালাচালি করেছে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের কর অব্যাহতির বিষয়ে।

গত ১৮ মে’র মধ্যে এ বিষয়ে জানানোর জন্য শেষ সময়সীমা দিয়েছিল আইসিসি। কিন্তু বিসিসিআই সময়সীমা চায় ৩০ জুন পযর্ন্ত। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের এ অনুরোধ মেনে নেয়নি ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

আইসিসি-বিসিআইয়ের এই দ্বন্দ্বের ফলে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে শঙ্কার সৃষ্টি হয়েছে। বিসিসিআই যদি ভারত সরকার থেকে ট্যাক্স অব্যাহতি না এনে দিতে পারে এবং আইসিসি যদি নিজেদের অবস্থানে অটল থাকে তবে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ পাল্টে যেতে পারে। এমনকি আইসিসি ভাবনায় রেখেছে ২০২৩ সালে ভারতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপ নিয়েও।

ভারতে কোনো বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন করলে কর অব্যাহতি পায় না আইসিসি। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপেও ক্ষতির সম্মুখিন হয়েছিল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। সেবার ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করে প্রায় ২৫০ কোটি টাকার লোকসান গুণতে হয় আইসিসিকে। আগামী বছরেও যদি ভারত সরকারের ট্যাক্স অব্যাহতি না পাওয়া যায় তবে সে ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ৮ হাজার কোটি টাকায়।

তার জন্য আইসিসি আগে থেকে বিসিসিআইকে জানায়, সরকারের ট্যাক্স অব্যাহতির অনুমতি পাইয়ে দেওয়ার জন্য। এর জন্য নির্দিষ্ট সময়সীমা দেওয়া হলেও ভারতীয় ক্রিকেট বোর্ড এখনও তা নিয়ে কোনো উত্তর দিতে পারেনি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*