২৫০ কোটি টাকার লোকসান গুনতে হয়েছে আইসিসিকে, তাই শেষবারের মতো ভারতকে হুঁশিয়ারি দিল আইসিসি

ভারতীয় ক্রিকেট বোর্ডের সাথে ক্রিকেটে সর্বোচ্চ ইন্টার্নেশনাল ক্রিকেট কাউন্সিলের দ্বন্দ্ব নতুন কোন বিষয় নয়। এর আগেও অনেকবার দ্বারা তর্কবিতর্কের মধ্যে জড়িয়েছে। তবে এবার আইসিসি ভারতের উপর খুব ক্ষিপ্ত। তাই তারা ভারতকে লাস্ট ওয়ার্নিং দিয়ে দিয়েছে।

শুধু এমনটাই নয় আইসিসি খুব কড়া ভাবে ভারতীয় ক্রিকেট বোর্ডের হুমকি প্রদান করেছে।তারা টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ ভারতকে আয়োজন করা থেকে বাদ দিয়ে দিবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শুধু তাই নয় এর সাথে 2023 সালে ওয়ানডে বিশ্বকাপে ভারত থেকে উঠিয়ে নেওয়ার হুমকি দেন।

আর এমন খবর আমাদের নিশ্চিত করেছে সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো। ইএসপিএন ক্রিকেট ইনফো একটি প্রতিবেদনে জানানো হয় যে গত দুই মাস যাবত বিসিসিআই ও আইসিসির মধ্যে এই বিষয়টি নিয়ে ইমেইল আদান-প্রদান হচ্ছে।2021 সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের অব্যাহতির বিষয়ে এখন পর্যন্ত আইসিসি থেকে কোন প্রকার চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হয়নি। এই বিষয়ে ভারত ক্রিকেট বোর্ড তাদের কাছে জুন পর্যন্ত সময় চেয়েছিল।

ভাইরাসের কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়াবে কিনা এই বিষয়ে তৈরি হয়েছে নানা প্রকার জল্পনা-কল্পনা। ভারত সরকার থেকে যদি ট্যাক্স অব্যাহতির না এনে দিতে পারে বিসিসিআই তাহলে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ পাল্টে যেতে পারে এমনটাই ইঙ্গিত করেছেন আইসিসি।সেইসাথে আইসিসির মাথায় এই চিন্তা আসে 2023 সালে ভারতের ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত করবে কিনা।

তার সবচেয়ে বড় কারণ হচ্ছে ভারতে কোন ধরনের ক্রিকেট খেলা আয়োজন করলে বিসিসিআই কর অব্যাহতি পায়না। যার কারণে লোকসান গুনতে হয় আইসিসিকে।2016 সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত করেছিল ভারতে আর যার কারণে আইসিসিকে গুনতে হয়েছিল 250 কোটি টাকার লোকসান।তাই এইসব বিবেচনা করে ভারত সরকারের ট্যাক্সও অব্যাহতির না পেলে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করলে আইসিসিকে গুনতে হবে 8 হাজার কোটি টাকার লোকসান।

আর তাই সকল দিক বিবেচনা করে বিসিসিআইকে আগেই জানিয়ে দিয়েছে আইসিসি যে তারা সরকারের টেকশপ ভর্তির অনুমতি পাইয়ে দিতে পারলেই কেবল ভারতের জন্য ভালো হবে। এই বিষয়টির জন্য আইসিসি ভারতকে নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেয়। যদিও এই ব্যাপারে এখন পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে কোন প্রকার উত্তর পাওয়া যায়নি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*